কীট ও দ্রোণপুষ্প

ভূমিকা : ১

তরুণ লেখক প্রকল্প সে-সব তরুণের জন্য যারা সাহিত্যচর্চায় নিবেদিত এবং নিজ নিজ ক্ষেত্রে ইতোমধ্যেই প্রতিশ্রুতির স্বাক্ষর রেখেছেন। প্রকল্পে কর্মরত অবস্থায় ছয় মাসের মেয়াদের মধ্যে এদের জন্য অনুকূল পরিবেশ সৃষ্টি করা, সাহিত্যের আঙ্গিক, কলাকৌশল সম্পর্কে সচেতনতা, দেশীয় সাহিত্যের মূলধারার সঙ্গে বিশ্বসাহিত্যের যোগাযোগ, নবীন ও প্রবীণ সাহিত্যকর্মীর অভিজ্ঞতা বিনিময়, পড়ার ও লেখার আগ্রহ সঞ্চারের মাধ্যমে তাদের প্রতিভার লালন ও বিকাশের পথ সুগম করা এ হচ্ছে লক্ষ্য। মুদ্রণ প্রযুক্তি সম্পর্কেও তাদের প্রশিক্ষণ দেওয়া হয়। সাহিত্যচর্চাকে শৌখিনতার স্তর থেকে প্রফেশন্যাল পর্যায়ে উন্নীতকরণের সম্ভাব্যতাও যাচাই করা হয়। এককথায়, সিরিয়াস লেখক হ’য়ে ওঠার ব্যাপারে সর্বাত্মক ভূমিকা রাখার প্রয়াস এই তরুণ লেখক প্রকল্প।

প্রকল্পের নীতিমালা অনুযায়ী প্রকল্পে অংশগ্রহণকারী প্রত্যেক তরুণ লেখকের একটি করে বই প্রকাশ করা হয় বাংলা একাডেমী থেকে। তরুণ কবি সুলতানা ফিরদৌসী-র কীট ও দ্রোণপুষ্প শীর্ষক কাব্যগ্রন্থটি সেই নীতিরই বাস্তবায়ন।

আসাদ চৌধুরী

প্রকল্প পরিচালক

তরুণ লেখক প্ৰকল্প বাংলা একাডেমী, ঢাকা

Description

ভূমিকা : ১

বাংলাদেশের তরুণ লেখকের মননের দিগন্ত প্রসারিত করা তরুণ লেখক প্রকল্পের মূল উদ্দেশ্য। অপেক্ষাকৃত কম বয়সী তরুণ লেখকের বই বাংলা একাডেমীর প্রচলিত মানদণ্ডে প্রায়শ গ্রহণযোগ্য বিবেচিত হয় না। তাছাড়া আমাদের আর্থ-সামাজিক এবং সাংস্কৃতিক পরিমণ্ডলে তরুণ লেখকের প্রতিভা বিকাশের অনুকূল পরিবেশের অভাব লক্ষণীয়। এ ধরনের পরিস্থিতিতে একজন তরুণ লেখকের আত্মপ্রকাশের সুযোগ এখনও সীমিত। স্বভাবজাত প্রতিভা থাকা সত্ত্বেও প্রকাশনার সুযোগের অভাবে আমাদের দেশের অনেক তরুণ লেখককে নানা রকম লক্ষ্যরহিত কর্মকাণ্ডের সঙ্গে যুক্ত হতে দেখা যায়। তরুণ লেখক প্রকল্পে এই তরুণদেরকে সৃষ্টিশীল কাজে যুক্ত করার সুযোগ প্রদানের মধ্য দিয়ে কর্মমুখী জীবনের দিকে উৎসাহিত করা হয়। তাই তরুণ সাহিত্যিকদের মেধা বিকাশের ক্ষেত্রে ‘তরুণ লেখক প্রকল্প’ একটি মান উন্নয়নমূলক ইতিবাচক পদক্ষেপ।

তরুণ কবি সুলতানা ফিরদৌসী-র কীট ও দ্রোণপুষ্প শীর্ষক কাব্যগ্রন্থটি পাঠকসমাজে সমাদৃত হবে এই আমাদের বিশ্বাস।